Wednesday, April 19, 2006

ঠোলামঙ্গল


আমরা এই মহৌষধ কিভাবে পাইলাম?

বৃটিশ আমল চলছে৷ সাল অজানা৷ তৎ‍কালীন রাজধানী কলকাতার এক ক্যাথলিক গির্জার দৃশ্য৷

এক সুন্দরী অ্যাংলো তরুণী পাদ্রীর কাছে পাপস্বীকার করতে এসেছে৷ পর্দার আড়ালে ফুঁপিয়ে উঠে সে বলছে, "ক্ষমা করুন পিতা, আমি অপরাধ করেছি৷"

শ্বেতাঙ্গ পাদ্রী সস্নেহে বললেন, "কেঁদো না মাই চাইল্ড৷ ঈশ্বর পরম করুণাময়৷ তিনি ক্ষমাশীল৷ বলো, কী করেছো তুমি?"

তরুণী বললো, "ফাদার, আমি একটি যুবকের সাথে মিলিত হয়েছি, কিন্তু আমরা পবিত্র বিবাহবন্ধনে আবদ্ধ নই৷"

ফাদার গম্ভীর হয়ে বললেন, "এ যে বড় পাপ করেছো তুমি মাই চাইল্ড! তোমাকে তো এর কঠিন প্রায়শ্চিত্ত করতে হবে৷"

তরুণী বললো, "প্রায়শ্চিত্ত করবো কেন ফাদার, আমার কুমারীত্ব তো এখনো অটুট!"

ফাদার বিভ্রান্ত হয়ে বললেন, "কিন্তু এই যে তুমি বললে তুমি একটি যুবকের সাথে মিলিত হয়েছো?"

তরুণী ফুঁপিয়ে উঠে বললো, "ফাদার, আমি কি সামান্য আনন্দের লোভে নিজের কুমারীত্ব বিসর্জন দিতে পারি? তাই সেই যুবক আমাতে উপগত হয়েছে সেভাবে, যেভাবে সদোম ও ঘমোরায় লোকজন একে অন্যতে উপগত হতো!"

পাদ্রী মহা চটে বললেন, "ছি ছি মাই চাইলড! তুমি ঈশ্বর প্রদর্শিত পথ ছেড়ে বিপথে গেছো, একটি যুবককে পায়ুগমনে উৎ‍সাহিত করেছো!"

তরুণী ফুঁপিয়ে উঠে বললো, "কিন্তু ফাদার, আমি ভয় পাচ্ছি, আমি যদি গর্ভবতী হয়ে পড়ি?"

ফাদার দীর্ঘশ্বাস ফেলে বললেন, "গর্ভবতী হয়ে পড়লে কী আর করা মাই চাইল্ড? তখন সে শিশুকে তোমার লালন করতে হবে৷"

তরুণী বিভ্রান্ত হয়ে বললো, "কিন্তু ফাদার, ঐ বিপথে নিষিক্ত সন্তানকে আমি কী ডাকবো?"

ফাদার দীর্ঘশ্বাস ফেলে বললেন, "কী আর ডাকবে মাই চাইল্ড? তাকে পুলিশ ছাড়া অন্য কিছু তো ডাকা যাবে বলে আমার মনে হয় না!"



No comments: